শুক্রবার, ২৭ অক্টোবর, ২০১৭

ইংরেজি শেখার সময় 5 টি বিষয়ে এড়িয়ে চলুন

ইংরেজিতে কথা বলা যে খুব কঠিন তা কিন্তু না, আপনি শুধুমাত্র সঠিক বাক্য স্মরণ এবং তাদের সঠিক সময়ে ব্যবহার উপর ফোকাস করুন । শুধুমাত্র 5 টি জিনিষ এড়িয়ে চলুন ।

১) কথা বলার সময় লজ্জা পাবেন না ।


অনেকে ইংরেজিতে কথা বলতে গেলে বেশ বিব্রত হয় এবং লজ্জা পায় ।এখানে খেয়াল করা জরুরী যে আপনি যদি কথা বলার সময় লজ্জা পান তবে কিভাবে আপনি অনর্গল ইংরেজিতে কথা বলবেন ? এমনকি যদি আপনার শব্দভান্ডার সীমিত , আপনার উচ্চারণ নিখুঁত নয়, চিন্তা করবেন না, শুধু কথা বলতে থাকুন, আপনি ধীরে ধীরে উন্নত করতে থাকবেন ।

২)হতাশ হবেন না ।



English শিখতে যেয়ে হতাশ হওয়া অস্বাভাবিক কিছু নয় ।কিন্তু যদি ক্রমাগত আপনি হতাশ হন তবে আপনি ইংরেজি শিখতে পারবেন না । Relax yourself । Entertainment এর মাধ্যমে শেখার চেষ্টা করুন ।

৩)ব্যক্তিগতভাবে নেবেন না



আপনার বাক্য গঠন, আপনার উচ্চারণ, বা এমনকি আপনার accent এর কারনে মানুষ আপনার কথা বুঝতে পারছে না । দয়া করে বুঝুন তারা কিভাবে কথা বলে এবং সেভাবে বলার চেষ্টা করুন । আপনি তাদের কথা শুনুন এবং তা বারবার রিপিট করুন ।

৪)নিজেকে নেটিভ ইংরেজি স্পিকা্রের সঙ্গে তুলনা করবেন না 



এটা সবচেয়ে বড় ভুল যে আপনি মাঝে মাঝে নিজেকে নেটিভ ইংরেজি স্পিকার এর সঙ্গে তুলনা করেন । এটা কখনও করবেন না ।শিখতে থাকুন আপনিও একদিন নেটিভ স্পিকার হবেন ।

৫) অনর্গল কথা বলতে হলে, don’t be arrogant ।



এমন একটা সময় আসবে যখন আপনি অনর্গল কথা বলার দক্ষতা ধীরেধীরে অর্জন করবেন । তখন আপনার চেয়ে যারা কম পারে তাদের প্রতি অহংকারী হবেন না ।কারন আপনিও এক সময় তাদের মত ছিলেন ।
Share:

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন