শনিবার, ৭ অক্টোবর, ২০১৭

কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আগে শিখবেন?(বিগিনার গাইড)

যখন আপনি প্রথম কোডিং শিখবেন তখন কোডিং আপনার জন্য যথেষ্ট কঠিন সেটা কোন সন্দেহ না রেখে বলাই যায়। বিগিনারের জন্য, এটা দুঃস্বপ্নের মত কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে তারা প্রোগ্রামিং শেখা শুরু করবে। এটা একটা স্বাভাবিক প্রশ্ন কোডিং শিখে কি করতে চান ? অনেক ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে। এবং এক একটি এক এক ধরনের। এখানে বিভিন্ন ধরনের  প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে বলা আছে, যেটা আপনাকে বাছাই করতে  সাহায্য করবে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ টি আগে শিখবেন ?

                                                               পাইথন

পাইথন ১৯৯১ সালে প্রথম প্রকাশ করা হয়। Difficulty এর দিক  থেকে একে ৫  এ ১ দেয়া যেতে পারে। আবার Popularity এর দিক থেকে ৫ এ ৪.৫ দেয়া যেতে পারে। এটি  একটি Object Oriented Programming Language। পাইথন তৈরি করার সময় এর পঠন যোগ্যতার উপর বেশি গুরুত্ব আরোপ করা হয়েছে।  এর  কোর সিনট্যাক্স ও সেমান্টিক্‌স খুবই সংক্ষিপ্ত। কিন্তু পাইথনের স্ট্যান্ডার্ড লাইব্রেরি অনেক সমৃদ্ধ। পাইথন  ফাংশন-ভিত্তিক, বস্তু-সংশ্লিষ্ট ও নির্দেশমূলক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। পাইথন একটি পুরোপুরি চলমান প্রোগ্রামিং ভাষা যার স্বনিয়ন্ত্রিত মেমরি ব্যবস্থাপনা রয়েছে।

সাধারনত Web Development, Video Game Development, desktop Guis, Software Development এ পাইথন ব্যবহার করা হয়। Instagram, YouTube, Spotify এর মত Website তৈরিতে পাইথন ব্যবহার করা হয়েছে।

প্রত্যেক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর কিছু সুযোগ সুবিধা আছে, তেমনি এর অসুবিধা ও রয়েছে। পাইথনের ক্ষেত্রে সুবিধা হল এটি শেখা খুবই সহজ। তাই MIT এর মত প্রতিষ্ঠান সর্বপ্রথম তাদের শিক্ষাত্রিদের পাইথন দিয়ে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখানো শুরু করে। আগেই বলা হয়েছে এর  লাইব্রেরি অনেক সমৃদ্ধ। Internet এ নতুন Platform তৈরিতে এটি ধীরে ধীরে ব্যাপক জনপ্রিয়তা লাভ করছে।    পাইথনের ক্ষেত্রে অসুবিধা হল পাইথন Interpreted Language হওয়ার কারনে এটি কখনও কখনও Compiled Language এর তুলনায় Slow কাজ করে। মোবাইল ফোনে আপ্পস তৈরিতে পাইথন খুবই কম ব্যবহার করা হয়েছে। কিছু Smartphone  এর Apps তৈরিতে পাইথন ব্যবহার করা হয়েছে। Python এর জব মার্কেট একেবারে মন্দ নয়। এর Average Salary প্রায় ৯০০০০০০ টাকা এর মত । জুন ১৩ -২০১৭ প্রযন্ত  ২.৪ % এর মধ্যে .৮৫ % প্রযন্ত  এর জব টিউনিং এর হিসেব বের করা হয়েছে।

 

জাভা

জাভা ১৯৯৫ সালে প্রকাশ করা হয়। । Difficulty এর দিক  থেকে একে ৫  এ ২ দেয়া যেতে পারে। আবার Popularity এর দিক থেকে ৫ এ ৫ দেয়া যেতে পারে। জাভা'র এই জনপ্রিয়তার  কারণ ঃ বহনযোগ্যতা, নিরাপত্তা, এবং অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রাম     ওয়েব প্রোগ্রামিং এর প্রতি পরিপূর্ণ সাপোর্ট।                                                                                                                                        

সাধারনত Android & IOS App Development, Video Game Development, Desktop Guis, Software Development এ জাভা ব্যবহার করা হয়। Gmail,Mine Craft এর মত Website তৈরিতে Java ব্যবহার করা হয়েছে।এছাড়াও জাভা দ্বারা অনলাইন গেম খেলা যায়।অধিকংশ site এ যে ছবি আপলোড করা হয় তা জাভা এর সাহায্যে। এছাড়া আরও অনেক গুরুত্বপূর্ণ কাজ জাভা দ্বারা করা যায়

প্রত্যেক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর কিছু সুযোগ সুবিধা আছে, তেমনি এর অসুবিধা ও রয়েছে।সুবিধা হল  কাজকে আরও সহজ করার জন্য জাভা বিভিন্ন সময়ে নিত্য নতুন ফিচার অ্যাড করে,  যা কাজের গতিকে বাড়িয়ে  দেয়ায়।। Internet এ বিভিন্ন Platform তৈরিতে এটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে ।  মোবাইল ফোনে আপ্পস তৈরিতে জাভা খুবই   খুব বেশী । জাভা এর অসুবিধা হল C++ এর তুলনায়ও এটির প্রচুর মেমোরি এর প্রয়োজন হয়। এটি শেখা খুব সহজ নয়। Desktop এ এর Startup Time অনেক Slow।জাভা এর জব মার্কেট একেবারে মন্দ নয়। এর Average Salary প্রায় ৮৫০০০০০ টাকা এর মত । জুন -১৩ -২০১৭ প্রযন্ত  ২.৪ % এর মধ্যে ১.১৯% প্রযন্ত  এর জব টিউনিং এর হিসেব বের করা হয়েছে।

সি

সি  ১৯৭২ সালে প্রথম প্রকাশ করা হয়। Difficulty এর দিক  থেকে একে ৫  এ ৩ দেয়া যেতে পারে। আবার Popularity এর দিক থেকে ৫ এ ৫ দেয়া যেতে পারে। ভাষাটি তৈরি করা প্রথম উদ্দেশ্য ছিল ইউনিক্স- অপারেটিং সিস্টেমের কোড লেখার ব্যবহার, কিন্তু তা খুব শীঘ্রই এটি একটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। সি ++ এবং জাভা সহ পরিবর্তনের সময় অনেক প্রোগ্রামিং ভাষা সি এর গভীর প্রভাব পড়ে।

সাধারনত Operating Systems,Hardware, Software Development এ সি ব্যবহার করা হয়।Amazon Kindle,Linux,Open GL এর মত Website তৈরিতে সি ব্যবহার করা হয়েছে।

 সুবিধা হলযদি আপনি সি জানেন তবে সকল ধরনের প্রোগ্রামের বাসিক জিনিস জেনে ফেললেন । Internet এ বিভিন্ন Platform তৈরিতে এটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে ।  মোবাইল ফোনে আপ্পস তৈরিতে জাভা খুবই   খুব বেশী । জাভা এর অসুবিধা হল C++ এর তুলনায়ও এটির প্রচুর মেমোরি এর প্রয়োজন হয়। এটি শেখা খুব সহজ নয়। Desktop এ এর Startup time অনেক Slow। যদি আপনি সি জানেন তবে সকল ধরনের প্রোগ্রামের বাসিক জিনিস জেনে ফেললেন। এটি Highly Portable। C হল variables, macros,functions,structures  বেস ল্যাঙ্গুয়েজ। এই সি প্রোগ্রাম ল্যাঙ্গুয়েজ এর বড় অসুবিধা হল এটা শেখা খুবই কষ্টকর। এর রান-টাইম মেকানিজম নেই। Object Oriented Programming Support করে না।সি এর জব মার্কেট একেবারে মন্দ নয়। এর Average Salary প্রায় ৮৫০০০০০ টাকা এর মত ।

                                                           (চলবে)..................

 

 


Share:

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন