বুধবার, ১১ অক্টোবর, ২০১৭

Statement and Expression in C++ | C++ বাংলা tutorial 3


Computer Program হল  একটি নির্দেশ ক্রম
 (A Sequence of Instruction ) যা কম্পিউটারকে  বলে দেয় যে  কম্পিউটারকে  কী করতে হবে  ।
সুতরাং বলা যেতে পারে , অনেকগুলো সজ্ঞতি পূর্ণ এবং অর্থপূর্ণ বাক্য পাশাপাশি বসে যেমন একটি paragraph তৈরি করে , তেমনি অনেক গুলো Sequence of Instruction এর মাধ্যমে  একটি প্রোগ্রাম গঠিত হয়  । আবার অনেকগুলো প্যারাগ্রাফ মিলে যেমন  বিশাল একটি প্রবন্ধের তৈরি হয় , তেমনি ক্ষুদ্র ক্ষুদ্র অনেক গুলো প্রোগ্রাম মিলে একটি  বিশাল  কম্পিউটার প্রোগ্রাম তৈরি হয় । তাই আগে আমাদের জানতে হবে কিভাবে   সজ্ঞতি পূর্ণ এবং অর্থপূর্ণ Sequence of Instruction বসিয়ে ছোট  প্রোগ্রাম তৈরি করতে হয় । তারপরেই না আমরা বড় বড় প্রোগ্রাম তৈরি করতে পারব । 

Statement

একটি প্রোগ্রামে সবচেয়ে সাধারণ ধরনের নির্দেশনা বা Instruction  কে Statement বলা হয়। C ++ এ একটি  Statement  সি প্লাস প্লাস ভাষার সর্বনিম্ন স্বাধীন Unit। মানুষের ভাষায়, এটি একটি বাক্যের অনুরূপ। আমরা একটি ধারণাকে প্রকাশ করার জন্য যেভাবে  বাক্য লিখে থাকি । তেমনি C ++ এ, কম্পাইলারকে বোঝাতে আমরা Statement  লিখে থাকি । Compiler কে আমরা এটা বুঝাতে চাই যে আমরা  একটি  task সম্পাদন করতে চাই। C ++ এর Statementগুলির প্রতিটি একটি সেমিকোলন(;) দ্বারা শেষ হয়।
C++ এ বিভিন্ন প্রকারের Statement আছে । কিছু Statement এর ধরন নিচে দেয়া হল ঃ
 int age ;
age = 23 ;
cout<<age ;
int age; কে যেভাবে প্রকাশ করা হয়েছে সেটাকে বলা হয় Declaration Statement। এই  Declaration Statement  কম্পাইলারকে এটাই বলে যে  age একটি variable  যা একটি পূর্ণসংখ্যা (int) মান ধারণ করে। প্রোগ্রামিংয়ে, ভেরিয়েবল  হল Computer এর Memory  তে যেকোনো ডাটা রাখার জন্য জায়গা  বাছাই করা।  প্রোগ্রাম করার সময় ভেরিয়েবল  declare  করা হয় , তখন মেমরিতে সেই ভেরিয়েবল  এর জন্য একটি নির্দিষ্ট জায়গা ঠিক হয়ে যায়।। আমরা খুব শীঘ্রই ভেরিয়েবল সম্পর্কে আরও কথা বলব।

age = 23 ; একটি assignment statement। এখানে ভেরিয়েবল (age) এর মান (23) নির্ধারণ করা হয়েছে।

cout<<age ; একটি Output Statement। এটি স্ক্রিনে age এর মান (যা আমরা পূর্বের Statement এ 23 সেট করেছি)  তা প্রদর্শন করে।

Expression

কম্পাইলার বিভিন্ন ধরনের Expression সমাধান করতে পারে। Expression একটি গাণিতিক সত্তা যা একটি  মানকে evaluate  করে।  গণিতে,  12 + 8 হল Expression । 12 + 8 যোগ করার পরে যে মান আসে সেটা হল evaluate । এখানে evaluate হল 20 ।  Expression ভ্যালুকে involve করতে পারে. (যেমন 12), variable (যেমন x), operator (যেমন +) এবং ফাংশনগুলি (যা একটি ইনপুট মানের উপর ভিত্তি করে কিছু  আউটপুট দেয়)। তারা single (যেমন 12, অথবা x), অথবা complex আকারে (যেমন 12 + 8, 12 + x, x+y, অথবা (12 + x) * (y-8)) হতে পারে।

উদাহরণস্বরূপ, Statement  x = 12 + 8; একটি কার্যকর Assignment Statement। 
Share:

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন