সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০১৭

কমেডির সব থেকে খারাপ দিকটি কি হতে পারে ?

কমেডি দেখতে সবারই ভাল লাগে । আমারও ভাল লাগে । এটা আপনাকে হাসতে সাহায্য করে , অন্যকে হাসাতে  সাহায্য করে। হয়ত সারাদিনের শত ক্লান্তি মুছে দিতে কমেডি টাইপের শো গুলো খুবই কাজে দেয় । হয়তো বা আপনার মলিন মুখে হাসি ফুটাতে খুব সাহায্য করে এই কমেডি শো গুলো । বিভিন্ন ধরনের কমেডি রয়েছে । আপনারা খেয়াল করে দেখবেন  বিভিন্ন ধরনের কমেডি শো যেমন  স্ট্যান্ডার্ড কমেডি , কমেডি কার্টুন , বা যে সব বিখ্যাত কমেডি অনুষ্ঠান আছে  সেখানে একটি বিশেষ জাতিকে নিয়ে ঠাট্টা করা হয় । যেমন কাল বর্ণ বা সাদা বর্ণ নিয়ে ঠাট্টা , আরবদের নিয়ে ঠাট্টা , ইন্ডিয়ান , বাংলাদেশী , পাকিস্তানীরা একে অপরকে নিয়ে ঠাট্টা করে । তারা ব্যাঙ্গ করে কিভাবে তারা হাটে , কিভাবে কথা বলে , কিংবা কিভাবে তারা খায় । তারা তাদের পোশাক নিয়ে তামাশা করে । তাদের চলন নিয়েও তারা ব্যাঙ্গ করে । আর যখন কমেডিয়ানরা এসব বলে থাকে তখন যারা এইগুলো শুনে থাকে তারা মজা পেয়ে থাকে ।

কমেডিয়ানদের এইধরনের কৌতুক করা উচিত নয় । এটা কোন ভাল কিছু নয় । এটা এমন কিছু নয় যেটা অন্যদের প্রতি আপনার মনে সম্মান বোধ সৃষ্টি করবে সংস্কৃতির দিক  থেকে । বরং এটা অসহিস্নুতার ধারনা সৃষ্টি করে । অন্যদের নিয়ে হাসা হাসি করা , বা তাদের নিচু মনে করা তাদের থেকে নিজেকে  ভাল মনে করার একটা প্রবনতা তৈরি করে ।

এটা বলছিনা কমেডি করা খারাপ বরং এটা বুঝানোর চেষ্টা করছি উপরিক্ত বিষয়ে নিয়ে যথেষ্ট পরিমাণ ঠাট্টা বিদ্রূপ করলে আপনার মনে হয়ত এই ধারনা সৃষ্টি হতে পারে তারা মনে হয়ই এমনই । এটা মজা দিয়ে শুরু হয় কিন্তু পরে সেটা দোষ ধরাতে যেয়ে শেষ হয় ।  আপনি বিশ্বাস করতে শুরু করেন যাদের নিয়ে আপনি এমনটা বলেছেন তারা হয়ত সত্যি এমন । পুরোপুরি সেরকম যেমনটা আপনি বলেছেন । সুতরাং এমন কোন কিছু নিয়ে কমেডি করা উচিত নয় যেটা সমাজের মধ্যে অপসংস্কৃতির সৃষ্টি করে বা  অন্যদের সম্মানের হানি করে  কিংবা এমন কিছুর সৃষ্টি করে যেটা পরে ক্ষতির  কারন সৃষ্টি করতে পারে । 
Share:

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন