বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭

হেলেন কিলার এবং নেলসন মেন্ডেলাও পেরেছিল আপনিও পারবেন

হেলেন কিলার এর নাম শুনেছেন কখনও ? হেলেন কিলার হলেন একজন আমেরিকান লেখিকা । যখন তার বয়স ১৯ মাস তখন হেলেন কিলার বধির এবং অন্ধ হয়ে যান । তার বধিরতা এবং অন্ধত্ব তাকে থামাতে পারে নি । সেই প্রথম  বধির এবং অন্ধ ব্যক্তি যে কিনা  Bachelor of Arts degree অর্জন করেছিলো ।  হেলেন কিলার  সাফল্য লাভ করতে পেরেছিল কেন পেরেছিল জানেন ? কারন হেলেন কিলার একজন কঠোর পরিশ্রমী ছিলেন । সবথেকে বড় কথা সে যা করত তার প্রতি তার গভীর  ভালবাসা ছিল । সে তার কাজ কে ভালবাসত । হেলেন কিলার  তার হৃদয় , মন ও  আত্মা এবং কর্মের মাধ্যমে  সাফলতা লাভ করেছিল ।


নেলসন মেন্ডেলা ২৭ বছর কারাবাস বরন করেছিলেন তার দেশ থেকে বর্ণবাদ দূর করে গণতন্ত্র ফিরিয়ে আনতে । তিনি ৭৬ বছর বয়েসে সাউথ আফ্রিকার প্রেসিডেন্ট হয়েছিলেন ।নেলসন মেন্ডেলা পেরেছিলেন কারন তার ইচ্ছা শক্তি খুবই প্রবল ছিল । নেলসন মেন্ডেলা পেরেছিলেন কারন তার মন এবং আত্মাকে সপে দিয়েছিলেন তার দেশ থেকে বর্ণবাদ দূর করে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য । 

ইতিহাস ঘাঁটুন । দেখতে পাবেন সব মনিষীরা সাফল্য লাভ করছিল তার পিছনে আসল কারন ছিল তাদের কঠোর পরিশ্রম , কাজের প্রতি সম্মান  এবং কাজের প্রতি ভালবাসার কারনে । তারা তাদের সাফলতা লাভের জন্য নিজের মন , আত্মাকে সেই কাজের মধ্যে সপে দিয়েছিলেন । তারাও শুরুর দিকে বিফল হয়েছিল কিন্তু তারা তাদের বিফলতা থেকে শিক্ষা গ্রহন করেছিলেন। তারা কিন্তু হাল ছাড়েন নি । 

সাফল্যের রাস্তা এত সহজ নয় । আপনার লক্ষ কে বড় করুন ।  যদি আপনার লক্ষ বড় না হয়ে ছোট হয় তাহলে আপনার অর্জনও ছোট হবে । কিন্তু লক্ষ বড় হলে  আপনি বড় সাফল্য লাভ করতে পারবেন । 
Share:

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন