বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৮

কিছু ব্যাখা

Extraordinaire
Extraordinaire ফরাসি থেকে ধার করা একটি শব্দ । যার উচ্চারন হবে ek stra or d-NAYRE ।
এটি পূর্ববর্তী শব্দের অর্থকে অতিরঞ্জিত করতে ব্যবহার করা হয় ।
What do you do ?
সাধারনত কারো পেশা কি তা জানতে What do you do ? দ্বারা প্রশ্ন করা হয় । উত্তর দেয়ার সময়ে আপনি যে পেশার সাথে জড়িত তার শিরোনাম উল্লেখ করতে হয় । যদি আমি জিজ্ঞেশ করি What do you do ? যদি আপনি বাঙ্কে চাকরি করেন তবে বলতে পারেন I am a banker ।
What do you do ? ____I am a teacher .
What does he do ?____He is banker .
What does she do ?______She is a nurse .
খেয়াল করলে দেখতে পাবেন এখানে verb হিসেবে to be verb ব্যবহার করা হয়েছে ।
যদি to be verb এর বদলে অন্য verb ব্যবহার করা হয় এর মানে হচ্ছে আপনি কোথায় চাকরি করেন সেই সম্পর্কে সুনির্দিষ্ট ভাবে বর্ণনা দিতে হবে
What do you do ? ____I work for a large company / I work at Toto company
যদি কোন বিশেষ ব্যক্তির position সম্পর্কে জানতে এই প্রশ্ন করেন তবে তার উত্তর কেমন হবে দেখুন What does he do ?____He is the president of Toto company .
Tell me about yourself
আপনি যদি কোন ব্যক্তি সম্পর্কে জানতে আগ্রহী হন তবে আপনি তাকে ভদ্র ভাবে জিজ্ঞাসা করতে পারেন Tell me about yourself । যদি কোন ব্যক্তিকে আপনি জিজ্ঞাসা করেন Tell me about yourself তখন সেই ব্যক্তি ঠিক করতে পারবে আপনাকে কি বলা উচিত আর কি বলা উচিত না ।
এইখানে একটা নমুনা দেয়া হল
I am 22, i study in computer science . My father is a teacher and my mother is a house wife . I have a sister who is a student and i have also a brother .He is a student too .They all live in Khulna . I crazy about chess . I listen to robindo song etc
Awesome
Awesome একটি expression যেটা প্রচুর ব্যবহার হয় । তবে Awesome এর বদলে great ,fantastic , wonderful , terrific , cool ব্যবহার হয় ।
Share:

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন