বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৮

Reading Skills

Reading Skills
আজ আসলে Reading Skills নিয়ে কথা বলব । মুলত এটাকে আপনি ২ তা ভাগে ভাগ করতে পারেন । ১ম ভাগ হল আপনি যদি ক্লাস টেস্টে ভাল করতে চান বা যে কোন টেস্টে ভাল করতে চান । ২য় ভাগ হল আপনি যদি আপনার পড়ার skill কে improve করতে চান ।
আপনি যদি ক্লাস টেস্টে ভাল করতে চান বা যে কোন টেস্টে ভাল করতে চান তাহলে আপনাকে কিছু জিনিস মাথায় রাখতে হবে
• ১) যখন কোন passage পড়বেন তখন পড়বেন তখন নিজেকে W-৬ দ্বারা প্রস্ন করুন । W-৬ হল What , Who, Where When Why , How । যেমন আপনি নিজেকে প্রস্ন করতে পারেন এভাবে কেন আমি passage টি পড়ছি ? আমি এটি পড়ে কি শিখবো ?
মনে রাখবেন যা পড়ছেন সেই সম্পর্কে নিজের ব্রেন কে inform করুন ।আমি বলতে চাচ্ছি inform your brain what you look for ?....maybe ত আপনি যে passage তা পড়ছেন এটা হতে পারে history সম্পর্কে বা এটা হতে পারে science সম্পর্কে । তবে মুল যে কথাটা হচ্ছে যখন কোন passage পড়বেন তখন passage . সম্পর্কে নিজেকে W-৬ দ্বারা প্রস্ন করুন ।
২) পুরো passage . পড়া হয়ে গেলে passage তাকে ৩ টি ভাগে ভাগ করে ফেলেন । ১ম ভাগ হল passage টা কি সম্পর্কে বলতে চায় । ২য় ভাগ হল passage তার main idea –টা কি এবং শেষ টা হল passage টির মূল thesis (opinion ) কি ?
এবার আপনি যদি আপনার পড়ার skill কে improve করতে চান । তবে মনে রাখবেন যে
এমন একটি বই পছন্দ করুন যেটা পড়তে আপনার কাছে সহজ মনে হয় । যদি আপনি আমার মত public হন তবে ক্লাস ৩য় , class four বা class 5 , 6 , 7 এর ইংরজি বই সংগ্রহ করে পড়তে পারেন ।পড়ার সময় timer যন্ত্রটায় time চালু করে দেখবেন কতক্ষন পড়তে সময় লাগে । যতটা দ্রুত সম্ভব পড়ার চেষ্টা করুন । পড়া শেষ হয়ে গেলে বইটি close করে চিন্তা করুন ,কত তুকু পরেছেন ? কিই বা পড়েছে ? কতটুকুই বা মনে আছে ?
Share:

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন