শুক্রবার, ৬ এপ্রিল, ২০১৮

BE TO + VERB 
প্রয়োজনের কারনে বাধ্যতা বা দৈনন্দিন কর্তব্য প্রকাশ করতে ব্যবহারিত হয় 

I am to work here from 5 a.m till 5 p.m everyday= এখানে আমাকে প্রতিদিন সকাল ৫ টা থেকে বিকেল  ৫ টা প্রযন্ত কাজ করতে হয় 

It is to be done =এটা করা লাগবে বা করতে হবে

I am to go now = আমার এখন যাওয়া লাগে / আমার এখন যাওয়া লাগে যে ।

were ব্যবহার হবে শর্তমূলক অবাস্তব বাক্যে । বাক্যের tense অনুসারে এই were নির্ধারিত হয় না । নির্ধারিত হয় ঘটনার অবাস্তব দ্বারা । 

If i were a king, I would give you much wealth = আমি যদি রাজা হতাম, তাহলে আমি তোমাকে অনেক সম্পদ দিতাম ।   
এখানে , বক্তা রাজা নয় । রাজা হওয়া ও তার দ্বারা সম্ভব নয় । সে কারনে তাকে বলতে হচ্ছে যদি.........হতাম । এটি একটি কাল্পনিক অবাস্তব শর্ত । 

If i were a non-Muslim , I would be converted to Islam someday or other (কোন না কোন দিন )


Share:

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন